Header Ads

মাটির টানে,মাটির গানে...

'মাটি' খুব সাধারণ একটা শব্দ।'টাকা মাটি,মাটি টাকা' লাইনটা শুনে মাটির গুরুত্ব খুব কম মনে হবে কিন্তু দেশের বাড়ি ছেড়ে চলে আসা কাউকে জিজ্ঞাসা করবেন, দেখবেন তার চোখের কোণ বেয়ে দু এক ফোঁটা মুক্তোকুচি গড়িয়ে পড়ছে তার অজান্তেই।


ঋত্বিক ঘটকের 'কোমল গান্ধার' ছবির সেই সংলাপ মনে আছে,?
 "আপনি জানেন, ওপারে না পূর্ব বাংলা,এটা পদ্মা।আমি জানতাম না।ওপারেই কোথাও আমার দেশের বাড়ি।"



মনে করিয়ে দেয় ভিটেমাটি র সঙ্গে মানুষের আত্মিক টান।দেশের বাড়ি কথাটা শুনলেই কিরকম একটা আপন বোধ হয়।পুরনো ইঁটের খাঁজে খাঁজে লুকিয়ে থাকা দুপুরের মিঠে রোদের কথাকলি,একান্নবর্তী পরিবারের হাসাহাসি-গল্পগাছা, সন্ধেবেলা সব ভাইবোনের সার দিয়ে হ্যারিকেনের আলোতে পড়তে বসা, দৌড়ে আম কুড়ানো কালবৈশাখীর বিকালে‌।
নস্টালজিক হয়ে পড়লেন তো?এই প্রতিবেদকের ও চোখ ভিজে আসছে প্রতিবেদনটি লিখতে গিয়ে।আর এই আনন্দ আন্তরিকতায় ভরপুর দেশের বাড়ির গল্পই বলবে লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দোপাধ্যায় পরিচালিত 'মাটি' যার শ্যুটিং হয়েছে বাংলাদেশে এবং গত ১৩ই জুন বিদ্যা মন্দিরে অনুষ্ঠিত হল এই ছবির মিউজিক লঞ্চ।



মিউজিক লঞ্চেও ছিল অনেক চমক আর তার সাক্ষী ছিলাম আমরা ইন্ডিয়ান বং। সুরকার দেবজ্যোতি মিশ্র ও তার টীম গোটা অডিয়েন্সকে আচ্ছন্ন করে রেখেছিলেন তাদের সুরের জাদুতে। "ও আমার দেশের মাটি", "খাঁচার ভেতর অচিন পাখি কেমনে আসে যায়", "নয়নে দিশা লাগিল রে" এরকম সব মন করা গানের লাইভ কনসার্ট কাল চাক্ষুষ করেছিলেন উপস্থিত আপামর দর্শকবৃন্দ।
"মাটি" ছবির আয়োজক ম্যাজিক মোমেন্টস মোশন পিকচারস্ আর তারা এর আগে আয়োজন করেছিলেন অভাবনীয় কিছু অনলাইন প্রতিযোগিতা যেমন "মাকে মনে পড়ে", "দেশের বাড়ি, দেশের মাটি" ইত্যাদি আর বিজয়ীদের আমন্ত্রণ জানানো হয় "মাটি"র মিউজিক লঞ্চে।


ছবির প্রধান চরিত্রে রয়েছেন আদিল হুসেন তিনি এখানে জামিল, যিনি ভিটেমাটি র টানে বিদেশের দামি চাকরি ছেড়ে ফিরে এসেছেন বাংলাদেশের।মুখ্য নারী চরিত্রে পাওলি দাম,চরিত্রের নাম মেঘলা,ইতিহাসের গবেষিকা ও শিক্ষিকা,কিন্তু পূর্ববঙ্গের ফেলে আসা ভিটেমাটি আজও তাকে যন্ত্রণা দেয়। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অপরাজিতা আঢ্য,কুমুদিনী দেবী তার চরিত্রের নাম, নিজের ভিটে মাটি আঁকড়ে সর্বহারা হয়ে যাওয়া এক নারী চরিত্র।এছাড়াও ছবিতে আছেন সাবিত্রী দেবী,অনসূয়া মজুমদার,চন্দন সেন,শঙ্কর চক্রবর্তী, লাবণী হালদার, ঋষি কৌশিক,মনামি ঘোষ প্রমুখ।
দেশভাগের সময়কার সমস্যা, দাঙ্গার প্রেক্ষাপট ছবিটি জুড়ে আছে।এছাড়া ষড়যন্ত্র, অনুপ্রবেশ, মানুষ পাচারের মত স্পর্শকাতর বিষয় ছবিটির অন্যতম অঙ্গ।
ছবির গানগুলিতেও তাই লেগে আছে দেশমৃত্তিকার গন্ধ‌,যা আপনাকে নস্টালজিক করবেই।
ছবির সিনোপসিস অনুযায়ী,মেঘলার ঠাকুমাকে পরিবারের বিশ্বাসী কেউ খুন করে।বহুবছর পর মেঘলা ঢাকাতে ফেরে নিজের শিকড়ের টানে এবং মুখোমুখি হয় সেই খুনীর পরিবারের।
কী হয় এরপর?জানতে হলে অপেক্ষা করতে হবে ১৩ই জুলাই পর্যন্ত।সেদিনই মুক্তি পাবে "মাটি"।
অনুষ্ঠানের কিছু উল্লেখযোগ্য মুহূর্ত...

1.


2.


3.


4.


5.

6.

7.