Header Ads

বইয়ের পাতায় ইন্ডাস্ট্রি ..





স্বয়ং ইন্ডাস্ট্রি যদি কিছু পাতায় বন্দী হয়ে মানুষের বইয়ের তাকে বা মানুষের হাতে হাতে ঘোরে সেটা কেমন হবে ভাবলেও মনের মধ্যে এক অদ্ভুত শিহরণ জাগে।  বিগত কয়েক দশক ধরে গোটা টলি ইন্ডাস্ট্রির ভার যিনি একার কাধে নিয়ে বহু বৈতরণী পার করেছেন সেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবার বইয়ের পাতায়।
                     এবার সেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবার বইয়ের মধ্যে পাঠক দের কাছে ধরা দেবেন। আর এই অসম্ভব কে যিনি সম্ভব করেছেন তিনি আর কেউ না বিখ্যাত সাংবাদিক গৌতম ভট্টাচার্য। নানারকম সাহসিকতার পরিচয় যিনি এর আগে দিয়েছেন কর্মক্ষেত্রে তিনি নিজে দায়িত্ব নিয়ে এই পরিবেশনার কাজটি করেছেন। পাশে থেকেছেন এই মহান শিল্প কর্মের।সাক্ষী হয়েছেন এক অসম সাহসী পদক্ষেপের।

প্রসেনজিৎ বা সকলের প্রিয় বুম্বা  অকপট ভাবে নিজের জীবনের সব কিছু নিজের কলমে পাঠকদের সামনে নিয়ে এসেছেন এই বইয়ের মাধ্যমে।নিজের কর্ম জীবন থেকে ব্যক্তিগত জীবনের নানা অধ্যায় তিনি  উপস্থাপন করেছেনএই বইতে।  একটা মানুষ যার জীবনের বেশির ভাগ টাই এই ইন্ডাস্ট্রির জন্য উৎসর্গ করেছেন তার সম্পূর্ণ জীবন কাহিনী  পুস্তক আকারে প্রকাশ অনেক পাঠক ও  অনুরাগীদের কাছে  বিরাট বড় পাওনা।
                                    বইটির নাম টাও যথাযথ, কেননা একটা মানুষ যার জীবনের অনেকটা শট, ক্যামেরা এর মধ্যে সীমাবদ্ধ তার জীবনীর এর থেকে ভাল কোন নাম হবার ও ছিল না । এই বইটির প্রকাশনার দায়িত্বে রয়েছে প্রখ্যাত পাবলিশিং সংস্থা দীপ প্রকাশনী। এবং বইটির প্রচ্ছদ শিল্পী কলকাতার বিখ্যাত গ্রাফিক ডিজাইনার একতা ভট্টাচার্য।
                                                                             
যিনি বহুদিন ধরে ইন্ডাস্ট্রি কে নিজের কাধে নিয়ে চলেছেন বাংলা ইন্ডাস্ট্রি কে আন্তর্জাতিক স্তরে পৌছে দিয়েছেন তিনি যখন কলম ধরে নিজের জীবন কে জীবন সংগ্রাম কে সকলের সামনে নিয়ে আসছেন সেটা এক বিরাট অনুপ্রেরনা আজকের দর্শক ও অন্যান্য মানুষদের  কাছে।দুটি পাতা থেকে শুরু করে এক প্রকাণ্ড মহীরুহ হয়ে এই ইন্ডাস্ট্রি কে নিজের সন্তানের মত আগলে রাখা ও তার ব্যাক্তিগত জীবনের সব জানলা তিনি এই বইয়ের মাধ্যমে মানুষদের সামনে খুলে দিয়েছেন ।

বইটির শুভ উদ্বোধন করা হবে ৩০ তারিখ সাড়ে দশটা নাগাদ ইন্দ্রপুরী স্টুডিয়োতে। এবং এই বই ২০১৮ বই মেলাতেই দরশকদের হাতে পৌঁছে যাবে বলে এই আশা করছেন সবাই এবং দর্শক রাও কবে নিজের হাতে পাবে সেই নিয়ে উদ্গ্রীব হয়ে আছে।