Header Ads

ক্রীড়া প্রেমীদের জন্য ক্রীড়াগাথার ইতিহাস




ইংরাজি তে একটা কথা আছে  health is wealth। বা স্বাস্থ্যই সম্পদ। এই সম্পদ কে রক্ষা করার জন্য খেলাধুলোর ভুমিকা টা ঠিক কি তা আমরা সবাই জানি। জানি বলেই খেলাধুলোর প্রতি বরাবর একটা বিশেষ টান অনুভব করি। সব মানুষ ই বিভিন্ন ধরনের খেলাধুলোর প্রতি আকৃষ্ট। এটা এক অদ্ভুত ধরনের নেশা যা মানুষের ক্ষতি তো করেই না বরং তাদের দু হাত ভরে দেয়। আর সেই সকল খেলাধুলো মানুষকে অনুপ্রেরণা দেয় এগিয়ে চলার, হার না মানার আর সেই সকল খেলারনক্ষত্র দের ইতিহাস ঘেঁটে মানুষ জন  নিজেদের এগিয়ে নিয়ে চলার সাহস খুঁজে নেয়। খুঁজে নেয় সামনে সকল বাঁধা পেরিয়ে চলার অনুপ্রেরণা।

ছোটবেলা থেকে যে কোন কাজে বিফল হলে বা  কোন কিছুতে ভাল  ফল না করতে পারলে বিভিন্ন খেলাধুলোর বিশেষ মহীরুহ দের  ও তাদের জীবনের লড়াই এর ইতিহাস অনুপ্রেরণা হিসেবে শোনানো হয় আর এভাবেই হয়ত তারা মনের ভিতর  ধীরে ধীরে একটা স্থায়ী জায়গা গ্রহন করে। আর তাদের জীবনের ইতিহাস হয়ে ওঠে এক জীবন্ত অনুপ্রেরণা যা সর্ব ক্ষেত্রে মনের সাহস জোগানোর জন্য দরকারী হয়ে ওঠে কিছু মানুষের কাছে। আর তাই সকল ক্রীড়া প্রেমীদের অনুপ্রেরক হিসেবে বিভিন্ন ধরনের ভারতীয় খেলাধুলো এবং সেই সব খেলাধুলোর নায়ক বা নায়িকাদের ইতিহাস নিয়ে হাজির সাংবাদিক ও একাধারে অধ্যাপক বোরিয়া মজুমদার।

 আগেও সাংবাদিক বোরিয়া মজুমদার তাঁর লেখার  সাহায্যে পাঠক গনের মন জয় করেছেন ও সাহস যুগিয়েছেন এবং এবার ও তার অন্যথা হবে না বলেই মনে করা যায়। এই বইতে শুধুমাত্র কোন একটি বিশেষ ক্রীড়া কে কেন্দ্র করে না রেখে  বিভিন্ন ধরনের খেলাধুলো এবং তাদের ইতিহাস লিপিবদ্ধ করেছেন এই বইতে। ভারতের বিভিন্ন স্থানের বিভিন্ন ধরনের খেলাধুলো সেই সকল ক্ষেত্রে বিখ্যাত মানুষজন এবং তাদের জীবনের লড়াই এর ইতিহাস নিয়ে এবারের বইমেলা তে বেশ ভাল জায়গা করে নিয়েছে এই বই।ফলত প্রচুর মানুষ এই বইটি পরে অনুপ্রাণিত ও উদবুদ্ধ হবে বলেই আশা করা যায়।  বইটির প্রকাশনার দায়িত্বে আছে কলকাতার প্রখ্যাত পাবলিশিং সংস্থা দীপ প্রকাশন এবং প্রচ্ছদ নির্মাণের দায়িত্বে রয়েছে কলকাতার আর এক প্রখ্যাত গ্রাফিক ডিজাইনিং সংস্থা একতা। সকল ক্রীড়া প্রেমী এবং বইপ্রেমী পাঠক পাঠিকা দের জন্য এবারের ২০১৮ বইমেলা তে এক অন্য চমক নিয়ে এল এই বই।

সৌময় ঘোষাল।